স্পেনে পড়াশোনা: জেনে নিন খরচাপাতিসহ যাবতীয় টুকিটাকি

পড়াশোনার জন্য ইউরোপে যেতে চাইলে, স্পেন সম্ভবতঃ আপনাকে সবচেয়ে বড় হৃদয় নিয়ে অভ্যর্থনা জানাবে। এক্ষেত্রে শিক্ষার মান ও পরিবেশের দিক দিয়ে এগিয়ে আছে স্পেনের বিশ্ববিদ্যালয়গুলো। এমনকি যুক্তরাষ্ট্রেরশিক্ষার্থীরাও বাইরে পড়াশোনার ক্ষেত্রে পছন্দের তালিকায় প্রথমেই রাখে স্পেনকে।

ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন (আইআইই) এর দেওয়া উপাত্ত অনুযায়ী, যুক্তরাষ্ট্রের যেসব শিক্ষার্থী বাইরে পড়ছে,তাদের নয় শতাংশই পড়ে স্পেনে। যারা ইউরোপে পড়াশোনা করতে চান, তাদের জন্য এটি হতে পারে সুবর্ণ সুযোগ। কারণ,ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে স্পেনেই পড়াশোনার খরচ সবচেয়ে কম। সাশ্রয়ের পাশাপাশি পড়াশোনার মান ওপরিবেশের কারণে স্পেনের বিশ্ববিদ্যালয়গুলো বেশ জনপ্রিয়।

স্পেনের সেরা এগার বিশ্ববিদ্যালয়:

স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্সেলোনার জনপ্রিয় তিনটি বিশ্ববিদ্যালয় হল- ইউনিভার্সিটি অব বার্সেলোনা, ইউনিভার্সিট্যাটঅটোনোমা ডি বার্সেলোনা ও পলিটেকনিক ইউনিভার্সিটি অব ক্যাটালোনিয়া(বার্সেলোনা টেক)। মাদ্রিদের বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে কম্প্লুটেন্স ইউনিভার্সিটি অব মাদ্রিদ ওইউনিভার্সিটি অব অটোনোমা ডি মাদ্রিদ। স্পেনের অপেক্ষাকৃত ছোট শহরগুলোতে যে বিশ্ববিদ্যালয়গুলো বিখ্যাত সেগুলো হল: ইউনিভার্সিটি অব সেভিল, ইউনিভার্সিটি অবগ্রানাডা, দ্য ইউনিভার্সিটি অব আলমেরিয়া, দ্য ইউনিভার্সিটি অব ক্যাডিজ, ইউনিভার্সিটি অব নাভারা এবং দ্য ইউনিভার্সিটি অব সালামাঙ্কা।

পড়াশোনা করতে যেমন খরচ পড়বে:

স্পেনের যেকোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে গেলে একবছরে খরচ পড়বে এক হাজার ইউরো। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কেবল রেজিস্ট্রেশন ও টিউশন ফি পরিশোধকরতে হয়। মোট খরচ নির্ভর করবে কোর্স ও এর ক্রেডিটমূল্যের উপর। ব্যাচেলর ডিগ্রীর জন্য (বছরে ১৮০ ক্রেডিট বা ৬০ ক্রেডিট) প্রতি শিক্ষাবর্ষে পরিশোধ করতে হবে৫০০-১১২০ ইউরো।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যাচেলর ডিগ্রীর রেজিস্ট্রেশন ফি শিক্ষাবর্ষ প্রতি ৫০০০-১২০০০ হাজার ইউরো। তবে রেজিস্ট্রেশন ফি নির্ভর করবে ডিগ্রী, প্রতিষ্ঠান ও শিক্ষার্থীরএকাডেমিক পারফর্মেন্সের উপর। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ফি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই নির্ধারণ করে।

তবে পাবলিক কিংবা প্রাইভেট যাই হোক না কেন, অফিসিয়াল মাস্টার্স ও ডক্টরাল ডিগ্রীর ফি সরকারই নিয়ন্ত্রণ করে। মাস্টার্স প্রোগ্রামগুলো বছরে ৬০ ক্রেডিটসহ সাধারণত৯০-১২০ ক্রেডিটের হয়। তবে মাস্টার্স অব সায়েন্স ২৪০ ক্রেডিটের। উদাহরণস্বরূপ, ৬০ ক্রেডিটের মাস্টার্স কোর্স শেষ করতে খরচ হতে পারে ৯৬০-১৮০০ ইউরো।

আবার স্পন্সর করা প্রোগ্রামগুলোর খরচ স্পন্সরভেদে ভিন্ন হয়। যেমন, ইউনিভার্সিট্যাট অটোনোমা ডি বার্সেলোনায় আমেরিকান ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনপ্রতিবছর শিক্ষা কর্মসূচীর আয়োজন করে। এখানে ২০১৫-১৬ সেশনে শিক্ষা খরচ, আবাসন, খাওয়া-দাওয়া, শিক্ষাসফর, সাংস্কৃতিক কর্মকাণ্ড, অন-সাইট সার্ভিস, ডে ট্রিপ সবমিলিয়ে এক সেমিস্টারে খরচ হবে ১১হাজার ৭৯৫ ডলার। এয়ারফেয়ার প্যাকেজ সহজলভ্য।

আর্থিক সাহায্য:

স্প্যানিশ ও বিদেশী শিক্ষার্থীদের জন্য মঞ্জুরি ও বৃত্তির ব্যবস্থা রয়েছে। প্রতি সাতজনে একজন মঞ্জুরি পেতে পারে।

জীবন-যাপন ব্যয়:

মাদ্রিদের কাছাকাছি কিংবা বার্সেলোনায় ফ্ল্যাট শেয়ার করে থাকতে পারেন। খরচ পড়বে রুমপ্রতি ৩৫০ থেকে ৬০০ ইউরো। ভাগ্য ভাল হলে, প্রায় ৫৫০ ইউরোতেও মাদ্রিদেরকেন্দ্রে ফ্ল্যাট পাওয়া যেতে পারে। আরো ব্যয়বহুল বাসস্থানে থাকতে চাইলে খরচ পড়বে ৯০০ ইউরো বা তারচেয়ে বেশি।

ভ্যালেন্সিয়া কিংবা সেভিলার মত বড় শহরগুলোতে প্রায় ৩০০ ইউরো বা এরচেয়ে সস্তায় শেয়ারকৃত ফ্ল্যাট পেতে পারেন।

মাদ্রিয়া কিংবা বার্সোলোনার কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হলে সেখানেই থাকতে হবে এমন কোন কথা নেই। সাশ্রয়ের জন্য কাছাকাছি শহরগুলোতেও থাকতে পারেন। স্পেনেরযে তিনটি শহরে জীবনযাপন ব্যয় খুব কম সেগুলো হল- স্যালামাঙ্কা, স্যান্টিয়াগো ডি কম্পোসটেলা ও গ্র্যানাডা। স্যালামাঙ্কায় শেয়ার করা ফ্ল্যাটে প্রতিমাসে রুমপ্রতি খরচ পড়বে২০০-২৫০ ইউরো, আনুষঙ্গিক খরচ মাসে ২০-৩০ ইউরো। শেয়ার করা স্টুডেন্ট এপার্টমেন্টগুলো ততটা বিলাসবহুল না হলেও থাকার জন্য বেশ উপযোগী। এপার্টমেন্টপরিষ্কার করা, রান্না ও লন্ড্রির দায়িত্ব ছাত্রদের উপরই। যারা বাইরে থেকে পড়তে আসে তারা সাধারণত দলবেঁধে একই অ্যাপার্টমেন্টে থাকে।

স্পেনে শিক্ষার্থীদের জীপন-যাপন ব্যয় গড়ে ৩৫০-১০০০ ইউরো। এছাড়াও শিক্ষার্থীদের জন্য কিছু সাধারণ খরচ জানা আবশ্যক-

দুধ (১লিটার)- ০.৮০ ইউরো, টাটকা সাদা পাউরুটি (৫০০গ্রাম)- ০.৯০ ইউরো, চাল (১কেজি)- ১.০০ ইউরো, ডিম (১ ডজন)- ১.৫০ ইউরো, আপেল (১ কেজি)- ১.৫০ইউরো, ওয়ান-ওয়ে টিকেট (স্থানীয় পরিবহন)- ১.৪০ ইউরো, বিদ্যুৎ, তাপ, পানি, আবর্জনা- সবমিলিয়ে ৯৫.৫০ ইউরো, ইন্টারনেট- (৬ এমবিপিএস, আনলিমিটেড ডাটা,কেবল/এডিএসএল)- ৩৫.০০ ইউরো

Leave a comment